Mujib Logo

  • +880244814020
  • Fax: +880244814003
  • info@sau.edu.bd

News and Event Details

শেকৃবিতে বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ পালিত

Post Date: 2024-06-06
image

তারিখ: ০৬-০৬-২০২৪ ইং

প্রেস বিজ্ঞপ্তি
শেকৃবিতে বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ পালিত

“করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” এ প্রতিপাদ্যকে সামনের রেখে নানা আয়োজনে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে। আজ ৬ জুন ২০২৪ বৃহস্পতিবার আন্তর্জাতিক সেচ্ছাসেবী সংস্থা ভলান্টারি সার্ভিস ওভারসিজ (ভিএসও) এর সহযোগীতায় শেকৃবি’র সৌন্দর্য বর্ধন কমিটির আয়োজনে সকাল ১১:০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রশাসনিক ভবনের সামনে থেকে মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া এর নেতৃত্বে এক শোভাযাত্রা বিশ^বিদ্যালয় চত্বর প্রদক্ষিণ করে শেখ রাসেল টিএসটি কমপ্লেক্সের সামনে এসে শেষ হয়।

র‌্যালি শেষে টিএসটি ভবনের সামনে এক সংক্ষিপ্তি আলোচনায় শেকৃবি’র মাননীয় ভাইস-চ্যান্সেলর বলেন, প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে আমাদের আরও অধিক সচেতন হতে হবে। পরিবেশের উপর অবিচারের ফলে আমরা ইতোমধ্যে লক্ষ্য করছি আমাদের দেশের তাপমাত্রা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। একদিনে জনসংখ্যা বৃদ্ধি অন্যদিকে জমির পরিমান হ্রাস এবং পরিবেশ বিপর্যয়ের ফলে কৃষি আজ বিশাল হুমকির মুখে। প্রকৃতি ও পরিবেশ ক্ষতিগ্রস্থ হলে পৃথিবী তথা আমাদের অস্তিত্ব হুমকির মুখে পরবে। পৃথিবীতে মানব কল্যাণের স্বার্থে আমাদেরকে প্রকৃতি ও পরিবেশের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে। পরিবেশ সংরক্ষণে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

এরপর টিএসটি সংলগ্ন মাঠে বৃক্ষ রোপন করা হয়। বৃক্ষ রোপন কর্মসূচীর শেষে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচী পালন করা হয়। এ সময়ে বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবি সংগঠন রোভার্স স্কাউট এবং বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট ও ফুটবল টিমের সদস্যদের অংশগ্রহণে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে প্লাস্টিক ও পলিথিন জাতীয় ময়লা অপসারণ করা হয়। এরপর বিশ^বিদ্যালয়ের খেলারমাঠসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ষোলটি ময়লার বিন স্থাপন করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. অলোক কুমার পাল, মাননীয় ট্রেজারার অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম, সেচ্ছাসেবী সংস্থা ভলান্টারি সার্ভিস ওভারসিজ (ভিএসও) এর কান্ট্রি ডিরেক্টর খাবিরুল হক কামাল ও প্রজেক্ট ম্যানেজার মোঃ শফিকুর রহমান। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।  




কৃষিবিদ এ. এইচ. এম. মোস্তফা কামাল
জনসংযোগ কর্মকর্তা, শেকৃবি, ঢাকা
মোবাইল-০১৭৪৩-০৪৪১২৮