Mujib Logo

  • +880244814020
  • Fax: +880244814003
  • info@sau.edu.bd

News and Event Details

শেকৃবিতে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

Post Date: 2024-01-15
image

তারিখ: ১৫-০১-২০২৪ ইং

প্রেস বিজ্ঞপ্তি
শেকৃবিতে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত লেভেল-১, সেমিস্টার-১ এর নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। আজ ১৫ জানুয়ারি ২০২৪ (সোমবার) সকাল ১০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল টিএসসি কমপ্লেক্স অডিটোরিয়ামে উক্ত ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো: ফরহাদ হোসেনের সভাপতিত্বে এবং রেজিস্ট্রার শেখ রেজাউল করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো: শহীদুর রশীদ ভূঁইয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. অলোক কুমার পাল ও মাননীয় ট্রেজারার অধ্যাপক ড. মো: নজরুল ইসলাম।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের ডিন অধ্যাপক ড. মো: আব্দুর রাজ্জাক, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আলী, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডিন অধ্যাপক ড. অশোক কুমার ঘোষ, এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম, ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. আসিফ ওয়ারেস নেওয়াজ, বিভিন্ন বিভাগের পরিচালক, প্রভোস্ট কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, প্রক্টর অধ্যাপক ড. মো: হারুন-উর-রশিদ, বিভাগীয় চেয়ারম্যান, হল প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও নবীন শিক্ষার্থীবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো: শহীদুর রশীদ ভূঁইয়া নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বলেন, তোমরা এতদিন তোমাদের অভিভাবকের তত্বাবধানে ছিলে। এখানে এসে হয়তো তোমাদের অভিভাবক থাকবে না। কিন্তু তোমাদের কাজগুলো সঠিকভাবে করে যেতে হবে। নিয়মিত ক্লাস করতে হবে। পড়াশোনাকে বেশি গুরুত্ব দিতে হবে। 
তিনি আরো বলেন, স্বাধীনতার পূর্বে এ দেশের মানুষ কখনও দুই বেলা পেট ভরে খেতে পারেনি। তখন পুষ্টির কথা চিন্তাই করতো না। এখন আমরা খাদ্যের চাহিদা মিটিয়ে পুষ্টির চাহিদাও মেটাচ্ছি। এ অভাবনীয় সাফল্যের কারিগর এদেশের কৃষিবিদ ও কৃষকগণ। তোমরা একটি সুন্দর বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছো। পরিশ্রম আর আত্ননিবেদন এর মাধ্যমে যে কোন পেশাতে ভালো করা সম্ভব। তোমরা আজকে যে পেশায় এসেছো সেটি অত্যন্ত আনন্দময়, সম্মানের ও ভালো লাগার পেশা। এদেশের যত আবিষ্কার বা উদ্ভাবন তা কৃষিবিদদের চেয়ে অন্য কেউ বেশি করেনি। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় উপমহাদেশের প্রাচীনতম কৃষি শিক্ষা প্রতিষ্ঠান। এ দেশ যখন স্বাধীন হয় তখন কৃষির সকল ক্ষেত্রে নেতৃত্বে ছিল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটগণ। ফলে স্বাধীনতার পর এদেশের কৃষির যে উল্লম্ফন তার ভিত্তি রচিত করেছে এ প্রতিষ্ঠানের গ্রাজুয়েটগণ। তাঁদেরই উত্তরাধিকার হলো তোমরা। তোমাদের হাতেই আগামী দিনের কৃষির পতাকা তুলে দিতে চাই। ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে এখন থেকেই প্রস্তুত করতে হবে। আমাদের লক্ষ্য কিন্তু একটাই তোমাদের সুযোগ্য গ্রাজুয়েট হিসেবে গড়ে তোলা। আমরা দিনে দিনে বিশ্ববিদ্যালয়ের উন্নতি করছি। সবকিছু নিয়মের মধ্যে আনার চেষ্টা করছি, আশা করি তোমরা আমাদের সহযোগীতা করবে।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শেকৃবি'র মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. অলোক কুমার পাল, মাননীয় ট্রেজারার অধ্যাপক ড. মো: নজরুল ইসলাম, পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ এর ডিন অধ্যাপক ড. মো: আব্দুর রাজ্জাক, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আলী, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডিন অধ্যাপক ড. অশোক কুমার ঘোষ, এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম, ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. আসিফ ওয়ারেস নেওয়াজ, প্রভোস্ট কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো: ফরহাদ হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মো: হারুন-উর-রশিদ, নবীন শিক্ষার্থী এস এম নাহিদ হোসাইন ও মরিয়ম আক্তার রুকু।
ওরিয়েন্টেশনের ২য় পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে নির্মিত এবং বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা নিবেদিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র "চিরঞ্জীব মুজিব" বায়োপিক প্রদর্শন করা হয়। পরবর্তীতে নবীন শিক্ষার্থীদের বিভিন্ন গ্রুপে ভাগ করে সকল বিভাগ, গবেষণাগার, গ্রন্থাগার, খামার, গবেষণা মাঠ ঘুরিয়ে দেখানো হয়। আগামীকাল মঙ্গলবার (১৬ জানুয়ারি ২০২৪) থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে।

ধন্যবাদান্তে

কৃষিবিদ এ. এইচ. এম. মোস্তফা কামাল
জনসংযোগ কর্মকর্তা, শেকৃবি, ঢাকা।
মোবাইল-০১৭৪৩-০৪৪১২৮